কিভাবে নিজেই নিজের Android স্মার্টফোন হার্ড ভাবে রিসেট করবেন


\techsarwe.com

স্মার্টফোন ব্যবহার কারিদের জন্য মোবাইল হঠাৎ কাজ না করা বা গুরুত্বপূর্ণ কাজের সময় হ্যাং হয়ে যাওয়া অনেক বিরক্তিকর একটি সমস্যা।এই সমস্যা সমাধানে আমরা অনেকই মোবাইল নিয়ে সরাসরি মোবাইল সার্ভিসিং দোকানে চলে যাই আর এই ছুটো সমস্যা সমাধান করে দিয়েই ওরা ২০০ -৩০০ টাকা নিয়ে নে।আমি আজ এই পোস্টের মাধ্যমে আপনাদের মোবাইল রিসেট সম্পর্কে জানাব

মোবাইল রিসেট কি?

মোবাইল এর সকল পুরন ডাটাকে ডিলেট করে মোবাইলকে আবার নতুন করে চালু করাকেই আমরা সাধারনত মোবাইল রিসেট বলি ।আমি আমার মতো করে বললাম অনেকই অনেকভাবে বলতে পারেন।

মোবাইল রিসেট কখন দিতে হয় ?

আপনার মোবাইল ফোন টি যখন আপনার ব্যাবহারের অযোগ্য হয়ে পড়বে ।যেকোনো অ্যাপ চালু হলে বন্ধ হবে না ।মোবাইল হ্যাং করবে অনেক স্লো কাজ করবে।কখনো কখনো মোবাইল কাজ করবে না ।ইত্যাদি

মোবাইল রিসেট দেওয়ার পদ্ধতি?

মোবাইল সাধারনত ২ ভাবে রিসেট দেওয়া যায় প্রথমত মোবাইল এর সেটিং এর ব্যাকআপ অ্যান্ড রিসেট এ গিয়ে ফ্যাক্টরি ডাটা রিসেট করে মোবাইল রিসেট দিতে পারি ।
দ্বিতীয়ত আমরা এই পদ্ধতি ব্যাবহার করে মোবাইল হার্ড ভাবে রিসেট করতে পারি তবে এইভাবে মোবাইল রিসেট করলে কখনো আপনার মোবাইল এর পাসওয়ার্ড ভুলে গেলেও এইভাবে পাসওয়ার্ড ছাড়াও মোবাইল অন করতে পারবেন।

মোবাইল হার্ড রিসেট করার জন্য প্রথমেই মোবাইল অফ করুন করে মোবাইল এর পাওয়ার বোটম হোম বোটম আর সাউন্ড + বোটম কিছুক্ষণ একসাতে ধরে রাখুন
 ৫ -৬ সেকেন্ড ওয়েট করার পর একটি পেজ আসবে
এখানে লিখা থাকবে

Reboot system now
Apply update from ADB
wipe data /factory reset
Wipe cache partition
Apply update from external storage apply update from cache

এইখান থেকে আমরা Wipe data factory  তে সিলেক্ট করবো মবিলের সাউন্ড বোটমের + - এর মাধ্যমে আমরা এক অপশন থেকে অন্য অপশন যেতে পারব । আর পাওয়ার বোটম টির মাধ্যমে সিলেক্ট হওয়া অপশন টিকে ওকে করতে পারব। আমরা Wipe data factory  তে সিলেক্ট করে পাওয়ার বোটমে চাপ দিব। তারপর আসবে কয়েকটি কমান্ড যেখানে সবগুলুতে no দেওয়া থাকবে একটি তে yes দেওয়া থাকবে ।তো আমরা আবার সাউন্ড বোটম এর মাধ্যমে yes  সিলেক্ট করে পাওয়ার বোটমে চাপ দিব অর্থাৎ পাওয়ার বোটম এর মাধ্যমে 0k করবো ।তারপর Rebot sestem now.  তে সিলেক্ট করে পাওয়ার বোটমে চাপ দিয়ে ok করবো ব্যাস আমাদের কাজ শেষ।

মোবাইল এর সব ডাটা মুছে যাবে এবং মোবাইল টি একটু পর স্টার্ট হবে ।তারপর সেটিং গুলু আপনারা নিজে নিজেই করতে পারবেন যেমন টাইম ল্যাঙ্গুয়েজ ইত্যাদি।কারো কোন সমস্যা হলে সরাসরি কমেন্ট করবেন আমি সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করবো।পোস্ট টি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। অনেক কষ্ট করে পোস্ট লিখি জানিনা কথটা ভালো লাগবে আপনাদের তবে আশা করি আগামিতে আরও ভালো করে লিখতে পারব সবাই দোয়া করবেন।
আল্লাহ্‌ হাফেয ।





Previous
Next Post »