সড়ক দুর্ঘটনা এড়াতে আন্দোলনরত শিক্ষার্থীবৃন্দ

techsarwer.com

একটি দুর্ঘটনা সারা জিবনের কান্না । আপনার একটু বেখেয়ালির জন্য হারিয়ে  যেতে পারে একটি জীবন।আমরা প্রতিদিনই কিন্তু খবরের কাগজে কিংবা সামাজিক মাদ্ধম গুলুতে দেখতে পাই ভয়াবহ সড়ক দুরঘতনা।প্রায় ই শুনতে পাই বাসের সাথে ট্রাকের সংঘর্ষ । নিয়ন্ত্রন হারিয়ে বাস রাস্তার পাশে খাঁদে কিংবা মর্মান্তিক সড়ক দুর্ঘটনা । ঠিক এইরকম প্রতিদিন যদিও খবরের কাগজে শিরনাম দেওয়া হচ্ছে নিরাপদ সড়ক চাই  এই শিরনাম টি ঐ খবরের কাগজেই থেকে যাচ্ছে ।

দিন দিন  দুর্ঘটনা বাংলাদেশে দিন দিন এক ভয়াবহ আকার ধারন করছে। সম্প্রিতি স্কুল ছাত্র হারানোর বেদনায় সারাদেশ জুড়ে আন্দলন চলছে।এইরকম প্রতিদিন ই আমাদের কাছ থেকে হারিয়ে যায় অনেক মানুষ ।সুধু মাত্র সড়ক দুর্ঘটনায় বাংলাদেশে প্রতি বছর প্রায় ২১ হাজার প্রান অকালে নিভে যায়। আমাদের দেশের ৫৩ শতাংশ দুর্ঘটনা ঘটে গাড়ি অতিরিক্ত গতিতে চালানর জন্য আর ৩৭ শতাংশ ঘটনা ঘটে থাকে ড্রাইভার দের বেপরোয়া গাড়ি চালানোর জন্য ।বাকি ১০ শতাংশ হয় অন্যান্য কারনে । সড়ক দুর্ঘটনায় সমস্ত পৃথিবীর মধ্যে আমাদের দেশের স্থান ১৩ তম । 


নিরাপাদ সড়ক চাই এই স্লোগান সামনে রেখে প্রতি বছর বছর হাজার হাজার কোটি টাকা ট্যাক্স দেওয়া হলেও  দুর্ঘটনা কমাতে যারা ব্যর্থ ঠিক তখন এই দেশের মানুষের জান ও যানের নিরাপত্তার জন্য রাস্তায় নেমেছে দেশের হাজার হাজার স্কুল কলেজের  ছাত্র ছাত্রীরা । সারাদেশ ব্যাপী আন্দলন চলাকালে তাদের শ্লোগান ছিল 
  1. বিচার চাই না বিচার করতে হবে
  2. আমারা ডিজিটাল বাংলাদেশ চাই না নিরাপদ সড়ক চাই
  3. ৯ টাকায় ১ জিবি চাই না নিরাপাদ সড়ক চাই
  4. আমারা যদি না জাগি মা ক্যামনে সকাল হবে
  5. ৪ জি স্পীড না ৪ জি বিচার চাই 

এইরকম আরও অনেক শ্লোগান নিয়ে আন্দলন চালিয়ে যাচ্ছিল তারা।
নিরাপদ সড়ক চাই শ্লোগান টিকে সফল করার লক্ষে ট্রাকের লাইসেন্স চেক করতে গিয়েও সম্প্রিতি ট্রাকের নিচে চাপা পরে মারা যায় আরও এক শিক্ষাথী । তবু ও ওরা থেমে নেই ওদের দাবি মানতেই হবে । সারাদেশে গাড়ি থামিয়ে লাইসেন্স চেক  করা এবং এই ১২ -১৮ বছরের তরুনরা আজ পুলিশের গাড়ির পর্যন্ত লাইসেন্স চেক করছে আর লাইসেন্স না পাওয়ায় গাড়িতে লিখে দিচ্ছে  লাইসেন্স নাই এইটাই তো আন্দলন আজ বাণিজ্য মন্ত্রির গাড়িকে ও ছাড় দেওয়া হচ্ছে না বলা হচ্ছে আইন সবার জন্য এক । এরাই তো আমাদের আগামি দিনের প্রজন্ম । অবশেষে বলতে চাই আসুন আম্নরা এগিয়ে আসি তাদের সাথে সবাইকে নিরাপদ রাখার দায়িত্ব শুধু ওদের ই না আমাদের ও দায়িত্ব রয়েছে । ভালো থাকুক সবাই এটাই সবার চাওয়া । 
Previous
Next Post »