ইন্টারনেট এর আসল মালিক কে


ইন্টারনেট এর আসল মালিক কে
ইন্টারনেট এর আসল মালিক কে
ইন্টারনেট ছাড়া এখন কি আর একটা মুহূর্ত চলে । ইন্টারনেট হল পৃথিবী বিস্তৃত অসংখ্য ছোট বড় নেটওয়ার্ক এর সংযোগে তৈরি একটি আন্তর্জাতিক কম্পিউটার নেটওয়ার্ক আমরা অনেকেই প্রয়োজনীয় তথ্য বা বিভিন্ন প্রয়োজনে কিছু জানতে হলে প্রথমেই ইন্টারনেট এ সার্চ করি সার্চ করার কিছু পরেই আমরা আমাদের প্রয়োজনীয় তথ্য গুলু পেয়ে যাই  প্রতিদিন এইরকম পৃথিবীর অনেক মানুষ ইন্টারনেট এর মাধ্যমে তাদের কাজের জন্য প্রয়োজনীয় তথ্য ইন্টারনেট থেকেই নিয়ে থাকে

আজকাল ইন্টারনেট এর মাধ্যমে প্রায় সকল কাজই খুব দ্রুত এবং সহজে করা যায় ইন্টারনেট সম্পর্কে জানেন না এমন মানুষ হয়ত খুঁজে পাওয়া যাবেনা কিন্তু আমারা কি কখন ভেবে দেখেছি আসলেই এই ইন্টারনেট এর আসল মালিক কে । কিংবা ইন্টারনেট কীভাবে কাজ করে ।
আসলে আমরা অনেকেই মনে করে থাকি ইন্টারনেট কাজ করে থাকে স্যাটেলাইট  এর মাধ্যমে কিন্তু আসলে ইন্টারনেট ৯৯% ক কাজ করে থাকে ফাইভার অপটিক্যাল তারের মাধ্যমে ।।পৃথিবীর সকল দেশ জুড়ে রয়েছে ফাইভার অপটিক্যাল তার এর সংযুগ । আমরা যখন ইন্টারনেট এ কিছু  সার্চ করে থাকি তখন এই ডাটা প্রথমে আমাদের পাশের নেটওয়ার্ক টাওয়ারে যায় এবং প্রতিটি নিজস্ব অপারেটর এর সংযুগ করা তারের মাধ্যমে  সেখান থেকে সরাসরি তা ফাইভার অপটিক্যাল অফিস চলে যায় । আর এইভাবে  সরাসরি আমাদের সার্চ করা তথ্য টি যে দেশের সার্ভারে আছে তা আমরা দেখতে পাই।

 ইন্টারনেট এর সকল কিছুই আমরা এইরকম ফাইভার অপটিক্যাল তারের মাধ্যমে পেয়ে থাকি । এর এই ফাইভার অপটিক্যাল তার সমুদ্রের একদম নিচ টানা হয় । এইরকমই সমস্থ পৃথিবীতে এই অপটিক্যাল তারের  মাধ্যমেই সংযুগ করা রয়েছে । অনেকর মনে হয়ত প্রশ্ন জাগতে পারে কিভাবে এত তাড়াতাড়ি আমাদের সার্চ করা তথ্য পাই । হ্যাঁ এই ছড়িয়ে ছিটিয়ে থাকা অপটিক্যাল ফাইভার  তারের স্পীড ৬ জিবি পার সেকেন্ড ।
এইবার আসি আসল কথায় । আমরা ইন্টারনেট ব্যাবহার এর জন্য বিভিন্ন অপারেটর এর কাছ থেকে ডাটা প্যাক কিনে থাকি এর এরা এই ডাটা প্যাক থেকে নির্দিষ্ট পরিমান কিছু  টাকা ফাইভার অপটিক্যাল কোম্পানিকে দিয়ে থাকে । বাংলাদেশে এইরকম ২ টি কোম্পানি রয়েছে যারা কাজ করে থাকে । 

সমস্ত পৃথিবী জুড়ে এইরকম ফাইভার অপটিক্যাল কোম্পানি রয়েছে যাদের মাধ্যমেই আমরা ইন্টারনেট থেকে আজ এইরকম সেবা পাচ্ছি । এবার বলতে পারেন তাহলে তো ফাইভার অপটিক্যাল কোম্পানিগুলাই ইন্টারনেট এর মালিক আসলে ঠিক তা না ।ফাইভার অপটিক্যাল কোম্পানি শুধুই  এই ফাইভার অপটিক্যাল তার কিনে থাকে এর এই তারের পিছনে যত খরচ হয় তা দিয়ে থাকে আসলে ইন্টারনেট এর মালিক এদের মনে হলেও ইন্টারনেট এর আসল মালিক কিন্তু কেও ই না । আমার এই ব্লগ এ লিখা পোস্ট গুলু সম্পূর্ণই আমার লেখা । আমার ক্ষুদ্র প্রচেষ্টা জানিনা কতটা ভাল লাগতে পারে তবে সবসময় চেষ্টা করি আপনাদের ভাল লাগুক আমন পোস্ট করার সকলে দুয়া করবেন । ধন্যবাদ সবাইকে ।

Previous
Next Post »