৮০ বার ভূমিকম্পে কাঁপল তাইওয়ান

 


3 এপ্রিলের ভূমিকম্পের পরে তাইওয়ানে বড় সিরিজের আফটারশক হয়েছে, যা দীর্ঘ সময় ধরে জারি রয়েছে। 200 টিরও বেশি কম্পনের মধ্যে সর্বশেষ একটি কম্পন যুএসজিএস দ্বারা 6.1 মাত্রায় পরিমাপিত হয়েছিল।

হুয়ালিয়েনের একটি হোটেল ভবন হেলে পড়েছে এবং সারিবদ্ধ করা হয়েছে। হাই-ভিজ জ্যাকেট ও শক্ত টুপি পরে রাস্তার পাশে কর্মকর্তারা দাঁড়িয়ে আছেন। হোটেলের পাশে কয়েকটি ট্রাক পার্ক করা আছে। আফটারশকের ফলে হোটেল ভবন আরও একপাশে হেলে পড়েছে।

তাইওয়ানে কয়েক ভূমিকম্পের একটি ক্লাস্টারের কারণে বিপর্যস্ত হয়েছে। সরকার জানিয়েছে যে দুই সপ্তাহেরও বেশি আগে দ্বীপটিতে একটি মাত্রা 7.2 ভূমিকম্প হয়েছিল যা এই ভূমিকম্পের আফটারশক ছিল।

সর্বশেষ কম্পনের মধ্যে সবচেয়ে শক্তিশালী কম্পন ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে 6.1 মাত্রায় পরিমাপ করেছে। এটি প্রায় 2.30টা (18:30 GMT) আঘাত হানে এবং কয়েক মিনিট পরে 6.0 কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পের কার্যকলাপ হুয়ালিয়েনের চারপাশে কেন্দ্রীভূত ছিল, যার ফলে উত্তর, পূর্ব এবং পশ্চিম তাইওয়ানের বিশাল অংশে বিল্ডিংগুলি কেঁপে ওঠে। কিন্তু হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

রাজধানী তাইপেইতে বসবাসকারী অফিস কর্মী কেভিন লিন এএফপি কে বলেছেন যে ভূমিকম্প তার জেগে উঠেছে এবং আমি নড়াচড়া করতে খুব ভয় পেয়েছিলাম এবং বিছানায় ছিলাম।

সকাল ৮টায় (00:00 GMT), একটি 5.8 মাত্রার কম্পন রাজধানীকে কেঁপে ওঠে যখন যাত্রীরা তাদের কাজ করার জন্য পথ তৈরি করে।

তাইপেই থেকে প্রায় 150 কিলোমিটার (93 মাইল) দূরে হুয়ালিয়েনের পার্বত্য কাউন্টিটি ছিল 3 এপ্রিল দ্বীপটিতে আঘাত হানা 7.2 মাত্রার ভূমিকম্পের কেন্দ্রস্থল, যা হুয়ালিয়েন শহরের ভবনগুলিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করেছিল এবং আশেপাশের গ্রামাঞ্চলে ভূমিধসের কারণ হয়েছিল৷

কমপক্ষে 14 জন নিহত হয়েছে এবং 1,100 টিরও বেশি আফটারশক হয়েছে।

তাইওয়ানের সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে যে ভূমিকম্পের সর্বশেষ ক্লাস্টারও আফটারশক ছিল।

সিসমোলজিক্যাল সেন্টারের পরিচালক উ চিয়েন-ফু সাংবাদিকদের বলেছেন যে ভূমিকম্পগুলি "শক্তির ঘনীভূত মুক্তি" এবং আরও আশা করা যেতে পারে, যদিও সম্ভবত ততটা শক্তিশালী নয়।

হুয়ালিয়েনে, সরকার ঘোষণা করেছে যে ক্রমাগত আফটারশকের কারণে মঙ্গলবার স্কুল ও অফিস বন্ধ থাকবে।

3 এপ্রিলের ভূমিকম্পে আংশিকভাবে ধসে পড়া ভবনগুলি, যার মধ্যে ফুল হোটেল এবং কাছাকাছি টং শুয়াই বিল্ডিং আরও ক্ষতিগ্রস্থ হয়েছিল। উভয়ই খালি ছিল এবং ইতিমধ্যেই ধ্বংসের জন্য চিহ্নিত করা হয়েছে৷

3শে এপ্রিলের ভূমিকম্পটি 25 বছরের মধ্যে তাইওয়ানে সবচেয়ে গুরুতর ছিল, কিন্তু ব্যাপক জনসচেতনতামূলক প্রচারাভিযান এবং কঠোর বিল্ডিং স্ট্যান্ডার্ডের জন্য টোল তুলনামূলকভাবে কম ছিল।

তাইওয়ানের দ্বীপটি দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত এবং শক্তিশালী ভূমিকম্পের জন্য অপরিচিত নয়

Previous
Next Post »