আপনি কি ধূমপান করেন ? তাহলে আজ থেকেই বিরত থাকুন ধূমপান থেকে

techsarwer.com

আমারা সকলেই জানি ধূমপান আমাদের সকলের জন্যই ক্ষতিকর । বিশেষ করে যারা ধূমপান করেন আমি তাদের উদ্দেশ্য করেই বলছি আসলে ধূমপান করার কুফল অনেকগুলু থাকলে ও একটি ও সুফল পাবেন না । আপনি ধূমপান কারেন নিজেই ক্ষতি তো করছেনই আবার এই ধূমপানের ধুঁয়া আপনার আসে পাশে থাকা মানুষদের ক্ষতি করছে।বিশেষ করে শিশুরা ধূমপানের ধুঁয়ায় বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।ধূমপানের ফলে ব্রেন অ্যাটাক হার্ট অ্যাটাক রক্ত  সরবরহ কমে যাওয়া বিভিন্ন রকম ক্যান্সার যেমন গলায় ফুসফুসে ক্যান্সার  কিডনি ফেইলর উচ্চ রক্তচাপ সহ নানা রকমের  রুগ হতে  পারে। আপনি জানলে হয়ত অবাক হবেন একটি সিগারেটে নিকোটিন সহ ৫৬ টি রাসায়নিক পদার্থ রয়েছে যার সবগুলুই আমাদের জন্য ক্ষতিকর । ২০১০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় ১৯২ টি দেশের মধ্যে পরীক্ষার মাধ্যমে পাওয়া প্রতিবেদনে জানা যায় প্রতি বছর বিশ্বে ৬,০০,০০০ মানুষ মারা যায় শুধুমাত্র অন্যদের ধূমপান এর জন্য ।এর মধ্যে বেশিরভাগ ই শিশু ।

আমরা সকলেই জানি যারা ধূমপান করেন তারা ও জানেন যে এই ধূমপান এর মাধ্যমে তাদের টিক কতটা ক্ষতি হচ্ছে।
অনেকেই হয়ত অনেক বার ধূমপান করা ছেড়ে দেওয়ার কথা ভাবেন কিন্তু আজ খেয়ে নেই কাল থেকে না হয় খাবো না । একটা দুইটা খেলে কিছু হবেনা । এইরকম করেই দিন এর পর দিন চলে যাচ্ছে কিন্তু আমরা যেনে শুনে নিজেদের জীবনকে এই ভাবে মৃত্যুর দিকে প্রতিনিয়তই অগ্রসর করছি। পাবলিক প্লেস ,যানবাহন, বাজার রাস্তা ঘাট , স্কুল কলেজ সহ আমরা প্রতিনিয়তই এইরকম অনেক ধূমপান কারিদের দেখে থাকি । এরা শুধু তাদের নিজেদের ক্ষতিই করছে না আশেপাশের পরিবেশ এবং অন্যান্য মানুষদের ক্ষতি করে যাচ্ছে।

ধূমপান থেকে বিরতা থাকতে আমাদের সকলকে সচেতন হতে হবে।বিশেষ করে যারা ধূমপান করেন তারা নিজে থেকেই ধূমপান না করার প্রতিশ্রুতি নিতে হবে। আপনার এই একটু  সচেতনতায় হয়ত বেঁচে যাবে আপনার সুন্দর জীবন।তাছাড়া প্রত্তেকেই যদি আমরা ধূমপান না করার ওয়াদাবদ্ধ হই তাহলে ধূমপান কারীর সংখ্যা খুব দ্রুতই কমে যাবে। 

ধূমপান ছাড়ার প্রাথমিক অবস্থায় বিভিন্ন রকম সমস্যা হতে পারে ।কিন্তু ধূমপান একবার ছেড়ে দিলে আর করবেন না।ধূমপান থেকে বিরত থাকতে অন্যান্য কাজে নিজেকে বেস্ত রাখুন । বই পড়ুন ,যারা ধূমপান করে তাদের কাছ থেকে দূরে থাকুন ।প্রচুর পরিমানে শাক সবজি খাওয়ার অভ্যাস করুন । সবচেয়ে ভালো হয় যদি যারা ধূমপান করে তাদের সকলকে নিয়ে একসাতে ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নেওয়া যায় । অবশেষে একটা কথা মনে রাখবেন ধূমপান কুনু সমসসার সমাধান না । আপনি ধূমপান থেকে বিরত থাকছেন অন্যদের জন্য না বরং নিজের সুস্বাস্থ্যের জন্য । আসুন না নিজের জীবনকে নিজেই ভালোবাসি আর আগামীর প্রজন্মের জন্য রেখে যাই ধূমপান মুক্ত পৃথিবী । আপনার এই ছুটো সিদ্ধান্তই হয়ত বাচাতে পারে আরও একটি সুন্দর জীবন । 

techsarwe.com



Previous
Next Post »