ল্যাপটপ ভালো রাখার কয়েকটি উপায়


ল্যাপটপ ভালো রাখার কয়েকটি উপায়

techsarwer.com
প্রজুক্তি নির্ভর আমাদের বর্তমান পৃথিবীতে ইন্টারনেট ছাড়া আমাদের একটা মুহূর্ত আর কাটেনা।এখন আর ছেলেগুলু বিকেল হলেই মাঠে খেলা করতে যায় না।ল্যাপটপ মোবাইল ফেসবুক এইগুলু নিয়েই সারাদিন বসে থাকতে পছন্দ করে।সত্যিই আমারা পুরোপুরিই যান্ত্রিক নির্ভর হয়ে যাচ্ছি।আচ্ছা যাই হওক আমাদের আজকের পোস্ট টা ল্যাপটপ ভাল রাখার উপায় নিয়ে।আমাদের অনেকেরই  ল্যাপটপ রয়েছে কিন্তু সঠিক মতো ব্যাবহার বা যত্ন সহকারে ব্যাবহারের অভাবে অনেক সময় আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকি।

আসলে একটি ল্যাপটপে কম্পিউটার এর মতই সকল যন্ত্রাংশ রয়েছে যা বিভিন্ন করনে নষ্ট হয়ে যেতে পারে।তাই সঠিক ভাবে ল্যাপটপ  ব্যাবহার বা ল্যাপটপ এর বিভিন্ন যন্ত্রাংশের যত্ন কিভাবে নিতে হয় তা সম্পকে জানা আমাদের জন্য প্রয়োজনীয়।

ল্যাপটপ ভালো রাখতে যে কাজগুলু থেকে বিরত থাকবেন

১।ল্যাপটপ এর কি বোর্ড এর উপরে কিছু রাখবেন না অনেক সময় একটু অসাবধানতায় চা,পানি,বা অন্যান্য কিছু পড়ে গিয়ে কি বোর্ড নষ্ট হতে পারে।

২।অনেকেই আছেন ল্যাপটপ এর উপরে বই খাতা বা অন্যান্য জিনিসপত্র রেখে দেন এতে করে ল্যাপটপ এর ডিসপ্লেতে চাপ পড়ে ডিসপ্লে নষ্ট হতে পারে।

আমরা অনেকই বিছানায় রেখে বা কোলে নিয়ে ল্যাপটপ ইউজ করে থাকি কিন্তু এইভাবে ব্যাবহার এর কারনে ল্যাপটপ এর কুলিং ফ্যান চাপা পড়ে যায় যার কারনে ল্যাপটপ অতিরিক্ত গরম হয় এবং ল্যাপটপ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

৪। ল্যাপটপ এর ব্যাটারি সাপ্তাহে অন্তত ২ বার পুরোপুরি শেষ করতে হবে এবং এতে করে ল্যাপটপ এর ব্যাটারির সকল সেল ব্যাবহার হয় ও ব্যাটারির নষ্ট হওয়ার সম্ভাবনা কমে যায়।

৫।ল্যাপটপ নষ্ট হওয়ার অন্যতম কারন ধুলাবালি এই ধুলাবালির ল্যাপটপ এর ভিতরে জমে গিয়ে ল্যাপটপ হাঙ বা অন না হওয়া এইরকম সমস্যা হয়।তাই যতটা সম্ভব ল্যাপটপ পরিস্কার রাখুন ধুলাবালি থেকে দূরে রাখুন।
৬।প্রতি বৎসর অন্তত একবার সম্পূর্ণ ল্যাপটপ ভালোভাবে পরিস্কার করিয়ে নিন বা নিজের জানা থাকলে নিজেই খুলে পরিস্কার করে নিন।

৭।অপ্রয়োজনীয় সফটওয়্যার বা অন্যান্য অপ্রয়োজনীয় গান ভিডিও এইগুলু ডিলিট করে দিন এতে ল্যাপটপ এর গতি বৃদ্ধি পাবে।

৮। ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে গেলে প্রয়োজনে আরও একটি কুলিং ফ্যান ব্যাবহার করুন।তার পরও অতিরিক্ত গরম হয়ে গেলে পরিচিত কোন সার্ভিস সেন্টারে ল্যাপটপ নিয়ে যেতে পারেন

৯।ল্যাপটপ এর রিসাইকেলবিন পরিস্কার রাখুন ল্যাপটপ স্কিনে বিভিন্ন প্রয়োজনীয় জিনিস না রেখে সরাসরি ড্রাইভে রেখে দিন।এতে করে ল্যাপটপ এর গতি ব্রিদ্ধি পাবে।

১০।ল্যাপটপ এর ইউজবি পোর্ট নেটওয়ার্ক পোর্ট  চার্জার পোর্ট ব্যাবহার খুব সাবধানে করবেন ।


ল্যাপটপ এর ডিসপ্লে পরিস্কার করতে হলে গ্লাস ক্লিনার ব্যাবহার করা জেতে পারে।ল্যাপটপকে ভাইরাস থেকে রক্ষা করতে এন্টিভাইরাস ব্যাবহার করতে পারেন সাধারানত অনলাইনে অনেকগুলু এন্টিভাইরাস সফটওয়্যার থাকলেও সবথেকে ভাল হয় ১০০০ বা ১২০০ এর মধ্যে ভাল মানের এন্টিভাইরাস এর সিডি পাওয়া যায় তা কিনে এনে ব্যাবহার করতে পারেন।পোস্ট টা পরার জন্য ধন্যবাদ।ভাল থাকবেন সবাই

আল্লাহ হাফেয।  

Previous
Next Post »